অনুশীলন ছাড়া সবই করছেন ক্রিকেটাররা!

অভিযোগটা প্রথমে এসেছিল গোলাম নওশের প্রিন্সের কাছ থেকে। বাংলাদেশ জাতীয় দলের সাবেক পেসার এখন মার্কিন যুক্তরাষ্ট্র প্রবাসী, যুক্ত আছেন দেশটির ক্রিকেটের সঙ্গেও। যুক্তরাষ্ট্রের বিপক্ষে ৩ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ শুরুর আগের দিন ঐচ্ছিক অনুশীলনে বেশির ভাগ ক্রিকেটারকে অনুপস্থিত দেখে বিস্মিত হয়েছিলেন প্রিন্স। পরবর্তী সিরিজের ফল অবশ্য আরও অনেককেই বিস্মিত করেছে। তবে ক্রমাগত হার কিংবা নিম্নগামী পারফরম্যান্স, কোনো কিছুই ক্রিকেটারদের অনুশীলনমুখী করে তুলতে পারছে না। তহবিল সংগ্রহ, সামাজিক অনুষ্ঠান সব কিছুতেই অংশ নিচ্ছেন ক্রিকেটাররা, অনাগ্রহ শুধু অনুশীলনে।

১ জুন নিউ ইয়র্কে ভারতের বিপক্ষে প্রস্তুতি ম্যাচ খেলে বাংলাদেশ ক্রিকেট দল পৌঁছে গেছে ডালাসে। সেখানে গোটা দলই হোটেলে বিশ্রামে, অনুশীলনে এসেছেন শুধুই তাসকিন আহমেদ। সঙ্গে পেস বোলিং কোচ আন্দ্রে অ্যাডামস আর ফিজিও বায়েজিদুল ইসলাম। যে ইনডোর অনুশীলন কেন্দ্রে তাসকিনের অনুশীলন চলছিল, একই জায়গায় অনুশীলন করেছে পাকিস্তান দলের সবাই। আবহাওয়ার দোহাই দিয়ে অনুশীলন বন্ধ রেখেছে বাংলাদেশ অথচ একই আবহাওয়াতে ঠিকই অনুশীলনে ব্যস্ত পাকিস্তান। এ যেন এক অদ্ভুত বৈপরীত্য!

এমবাপ্পেকে কেনার কথা রিয়ালকে ৭ বছর আগেই বলেছিলেন ম্যারাডোনাএমবাপ্পেকে কেনার কথা রিয়ালকে ৭ বছর আগেই বলেছিলেন ম্যারাডোনা
বাংলাদেশ দল আমেরিকাতে পা রেখেছে ৩ সপ্তাহর মতো হয়ে গেছে, তখন পাকিস্তান দল ছিল ইংল্যান্ডে। সেখান থেকে এসে নিজেদের তৈরি করতে যে ইনডোরে মগ্ন হতে পারেন শাহিন শাহ আফ্রিদি, মোহাম্মদ রিজওয়ান, বাবর আজমরা; যাদের বিপিএলে খেলাতে ফ্র্যাঞ্চাইজিদের গুনতে হয় কাঁড়ি কাঁড়ি টাকা সেখানে লিটন দাস, সৌম্য সরকাররা শূন্যের পিঠে শূন্য বসিয়ে হোটেলে বিশ্রামে মগ্ন। অন্যদিকে কয়েকজন বিশ্বকাপ খেলতে গিয়ে পরকালের জন্যও বোধহয় খানিকটা পুণ্য সঞ্চয় করে এলেন! ডালাসের অ্যালেন মসজিদে গিয়েছিলেন মসজিদ নির্মাণকাজের তহবিল গঠনে সহায়তা করতে সাকিব আল হাসান, মাহমুদ উল্লাহ, তানজিম হাসান সাকিব ও রিভার্ভ খেলোয়াড় হাসান মাহমুদ। ২০ ডলার করে মসজিদ নির্মাণ তহবিলে দানের বিনিময়ে প্রায় শতাধিক মানুষ আসেন ক্রিকেটারদের সাক্ষাৎ পেতে।

প্রেমিকা না হলে শাকিব খানের নায়িকা হওয়া যায় না!

‘সাকিব আল হাসান ক্যানসার হসপিটাল’ নির্মাণের জন্য তহবিল সংগ্রহের জন্য নিউ ইয়র্কেও একটি নৈশভোজ আয়োজন করা হয়েছে ৮ জুন, অর্থাৎ শ্রীলঙ্কার সঙ্গে ম্যাচের পরদিনই। ২০২২ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপেও ব্রিসবেনে প্রবাসীদের দাওয়াতে গিয়ে বিতর্কের জন্ম দিয়েছিলেন সাকিব। সেখানে তিনি ব্যাটে অটোগ্রাফ দেননি, এই নিয়ে ক্ষোভ প্রকাশ করেন প্রবাসী বাংলাদেশিরা। আবার অনুমতি ছাড়াই সিডনিতে দাওয়াতের অনুষ্ঠানে চলে যান সাকিব। মার্কিন মুল্লুকে সাকিব ভিন্ন চেহারায়। ভারত ম্যাচের আগে নিজের বাড়িতে দাওয়াত করে খাইয়েছেন দলের সবাইকে, সঙ্গে ছিলেন বাঙালি কমিউনিটির প্রভাবশালী ব্যক্তিরা। এরপর নিজে আয়োজন করছেন তহবিল সংগ্রহের নৈশভোজের।

প্রায় ৩ সপ্তাহের মার্কিন বাসে ৪টি টি-টোয়েন্টি ম্যাচ খেলা বাদে মাত্র ৪দিন অনুশীলন করেছে বাংলাদেশ দল। আগে এসে মানিয়ে নেওয়ার সময়ের বেশির ভাগটাই কেটেছে নাসায় ভ্রমণ করে, দাওয়াত খেয়ে আর বিশ্রাম নিয়ে। অথচ মাঠের পারফরম্যান্স পাতে তোলার মতো নয়। প্রকাশ্যেই সৌম্য সরকারকে শূন্য সরকার বলে দুয়ো শোনাচ্ছেন দর্শকরা। ১২০ বলের খেলায় ১২০ রান করতেই প্রাণ ওষ্ঠাগত ব্যাটসম্যানদের। দুঃসময়কে পেছনে ফেলে ঘুরে দাঁড়াবার ন্যূনতম তাগিদটুকুও চোখে পড়ছে না ক্রিকেটারদের শরীরী ভাষায়। তাই তো মার্কিন প্রবাসী জাতীয় দলের সাবেক ক্রিকেটার তাপস বৈশ্যকে দুঃখ করে বলতে শোনা যায়, ‘তাদের অ্যাপ্রোচ দেখলে মনে হয় অনূর্ধ্ব-১৯ দলের বাচ্চারা খেলছে কোনো আন্তর্জাতিক দলের বিপক্ষে।’

নেটপাড়ায় নায়িকার ন’গ্ন ছবি, অ’ন্তরঙ্গ ভিডিও ফাঁ’স! মানসিকভাবে ভেঙে পড়েছেন এই অভিনেত্রী।

দক্ষিণ আফ্রিকার কাছে শ্রীলঙ্কার বড় ব্যবধানে হারই কি তাহলে খানিকটা নির্ভার করে তুলেছে বাংলাদেশকে। নাকি ডালাসের বৈরী প্রকৃতি, ঝড়বৃষ্টি যেখানে বছরের এই সময়টায় রোজকার ব্যাপার। শ্রীলঙ্কার বিপক্ষে কুড়িয়ে পাওয়া ১ পয়েন্ট খুলে দিতে পারে দ্বিতীয় পর্বের দরজা, এই আশাতেই কি হোটেলে সুখনিদ্রায় ক্রিকেটাররা? অবশ্য সৌভাগ্য তাদেরই সঙ্গী হয় যারা সাহস করে। অনুশীলন বাদ দিয়ে বিশ্রাম আর নানান সামাজিক কর্মকাÐে সময় কাটানো বাংলাদেশ দলকে কী বলা যায়, দুঃসাহসী নাকি অন্য কিছু?

Full Video