নাসুম ঘূর্ণিতে দিশেহারা ক্যারিবিয়ানরা

নাসুম
নাসুম

ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে তিন ম্যাচ ওয়ানডে সিরিজের প্রথম ম্যাচে পঞ্চাশ ওভারের ম্যাচে অভিষেক হয়েছিল নাসুম আহমেদের। সেই ম্যাচে বল হাতে ঝলক দেখিয়েছিলেন এই স্পিনার।

যদিও উইকেট তুলে নিতে পারেননি এই বাঁ-হাতি স্পিনার। ৮ ওভার বোলিং করে সেই ম্যাচে ৩ মেডেনে দিয়েছেন মাত্র ১৬ রান।

অভিষেক ম্যাচের সেই বোলিং ধারা দ্বিতীয় ম্যাচেও ধরে রাখলেন নাসুম। তুলে নিলেন উইকেটও। আর তাতেই দিশেহারা হয়ে পথ হারিয়েছে ওয়েস্ট ইন্ডিজ।

আজ (১৩ জুলাই) দুই দলের মধ্যকার দ্বিতীয় ম্যাচে এই প্রতিবেদন লেখা পর্যন্ত ৮ ওভার বোলিং করে ৩ মেডেনে ১৪ রান দিয়ে ৩ উইকেট শিকার করেছেন নাসুম। এই স্পিনারের বোলিং ঘূর্ণিতে ৫০ রানের আগেই ৪ উইকেট হারিয়ে বসে স্বাগতিক উইন্ডিজরা।

এই প্রতিবেদন লেখা পর্যন্ত উইন্ডিজের সংগ্রহ ২৬ ওভারে ৫ উইকেটে ৬৯ রান।

গায়ানার প্রভিডেন্স স্টেডিয়ামে এদিন টসে জিতে ফিল্ডিংয়ের সিদ্ধান্ত নেন তামিম ইকবাল।

টাইগার বোলাররাও অধিনায়কের সিদ্ধান্ত সঠিক প্রমাণ করেন। প্রথম দশ ওভারে দেন মাত্র ২৬ রান। এরমধ্যে শেই হোপকে আউট করার সহজ সুযোগ পেয়েছিলেন নুরুল হাসান সোহান। তবে ক্যাচ এবং স্টাম্পিং মিস করেন তিনি।

এরপর নিজের তৃতীয় ওভারে এসে উইকেট শিকার করেছেন ডানহাতি অফ স্পিনার মোসাদ্দেক। প্রায় এক বছর পর ওয়ানডে দলে ফিরে শিকার করেছেন উইন্ডিজ ওপেনার কাইল মায়ার্সকে। তিনি করতে পেরেছেন ১৭ রান।

এদিকে তিনে নেমে নাসুমের শিকার হয়েছেন শামারাহ ব্রুকস। ৫ রান করে নাসুমের ওয়ানডে ক্যারিয়ারের প্রথম উইকেট হয়ে ফিরেছেন ব্রুকস।

এরপর নাসুম ফেরান উইন্ডিজের আরেক ওপেনার হোপকেও। ব্যক্তিগত ১৮ রান করে মোসাদ্দেকের হাতে ক্যাচ দেন হোপ। এরপরের বলেই উইন্ডিজ অধিনায়ক নিকোলাস পুরানকে বোল্ড করেন নাসুম।

৪৫ রানে ৪ উইকেট হারানোর পর উইন্ডিজ ব্যাটসম্যান রোভম্যান পাওয়েল ও ব্রেন্ডন কিং দলের বিপর্যয় কাটানোর চেষ্টা করছেন। এই দুই ব্যাটসম্যান ২৪ রানের জুটি গড়েন। তবে এরপরেই ১৩ রান করা পাওয়েলকে ফেরান শরিফুল ইসলাম।

মাঠে এই মুহূর্তে ১০ রান করা ব্রেন্ডন কিংয়ের সঙ্গে এসে যুক্ত হয়েছেন আকিল হোসেন।

Full Video