স্বপ্নে সাপ দেখার অর্থ কী?

ঘুমালে সবাই স্বপ্ন দেখেন। কিছু স্বপ্ন মানুষের মনে ভয় সৃষ্টি করে। আবার কিছু স্বপ্ন মনে দিয়ে যায় এক অজানা আনন্দ। যদিও স্বপ্ন, তারপরও তা মনে দাগ কেটে যায়। কারো কারো ধারণা মানুষ সারাদিন যেসব বিষয় নিয়ে চিন্তিত থাকেন কিংবা যা প্রত্যাশা করেন ঘুমালে সেগুলো নিয়েই স্বপ্ন দেখেন। তবে অবান্তর মনে হলেও প্রত্যেকটি স্বপ্ন দেখার পেছনেই রয়েছে কোনো না কোনো অর্থ।
অনেকেই ঘুমালে সাপ নিয়ে বিভিন্ন রকম স্বপ্ন দেখেন। আর এই সাপের স্বপ্ন নিয়ে চলে নানা চর্চাও। কেন দেখলেন, এর মানে কি ইত্যাদি। এই হিসেবে সর্পদৃশ্যের নানা সঙ্কেত ও অর্থ আছে। যেমন-

>> সাদা রঙের সাপ স্বপ্নে বা বাস্তবে দেখা খুবই শুভ বলে মনে করা হয়। ধনসম্পত্তি লাভের সঙ্গে এর যোগাযোগ রয়েছে।

>> সাপকে গাছ বেয়ে উঠতে দেখার দৃশ্যও খুব শুভ। এর মানে প্রাপ্তিযোগ ঘটতে পারে। তবে উল্টোটা ঘটলে অর্থনাশের আশঙ্কা।

>> নাগ-নাগিনীর মিলনদৃশ্যও অত্যন্ত শুভ বলে মনে করা হয়। বাস্তবে দেখলে সেই জায়গায় দাঁড়িয়ে থাকা বিধেয় নয়, আর তাদের কোনোভাবেই বিরক্ত করা যাবে না।

>> স্বপ্নে বা বাস্তবে মরা সাপ দেখাকে অবশ্য খুবই অশুভ মনে করা হয়। হিন্দু ধর্মাবলম্বীদের ক্ষেত্রে এই স্বপ্ন দেখলে শিবের কাছে প্রার্থনার বিধান রয়েছে। করতে হয় শিবপুজা।

>> পথে সাপ যদি বাঁদিকে চোখে পড়ে এবং তা যদি রাস্তা অতিক্রম করে চলে যায় তবে সেটা অশুভ মনে করা হয়। এতে একটু সতর্ক হতে হয়। কিন্তু বিষয়টি ডানদিক থেকে হলে তা খুবই শুভ ফলদায়ক।

>> কোনো মন্দিরে স্বপ্নদর্শনেরও শুভ ফল আছে। এর ফলে ইচ্ছেপূরণ ঘটে। কোনো শিবলিঙ্গে সাপ জড়িয়ে থাকার দৃশ্যও খুব শুভ বলে মনে করা হয়। এর ফলে সেই দর্শকের শিবের আশীর্বাদ লাভ হয় বলে মনে করা হয়।

Full Video