ওজন কমাতে পনির যেভাবে সাহায্য করে

পনির খেতে অনেকেই ভালোবাসেন। কিন্তু দুগ্ধজাত খাবার বলে আবার অনেকে পনির এড়িয়ে চলেন। তবে বাড়তি ওজন কমাতে চাইলে ভরসা রাখতে পারেন পনিরে। ভাবছেন তো দুগ্ধজাত খাবার খেয়ে কীভাবে কমাবেন ওজন?

ঠিক পদ্ধতিতে পনির খেলে নিয়ন্ত্রণে থাকবে ওজন।পনিরে রয়েছে ভরপুর প্রোটিন। এক কাপ পনিরে প্রায় ২৮ গ্রাম প্রোটিন থাকে। আর ক্যালোরি থাকে না বললেই চলে। ১০০ গ্রাম পনিরে ক্যালোরির পরিমাণ থাকে ৭২ গ্রাম। বেশি তেল-ঝাল-মশলা দিয়ে রান্না না করলে পনির কিন্তু ওজন কমানোর সহায়ক হতে পারে।

ওজন কমাতে ডিমের চেয়েও বেশি উপকারী পনির। ৪০ গ্রাম লো ফ্যাট পনিরে প্রায় ৭.৫ গ্রাম প্রোটিন থাকে। ক্যালশিয়াম থাকে প্রায় ১৯০ মিলিগ্রাম। এ ছাড়াও পনিরে কার্বোহাইড্রেট, ফোলেট, ফসফরাস, পটাশিয়ামও থাকে যথেষ্ট পরিমাণে।

পনিরে রয়েছে ‘কনজুগেটেড লিনোলিয়েক অ্যাসিড’। মূলত মাংস এবং দুগ্ধজাত খাবারেই এই অ্যাসিড থাকে। শরীরের বাড়তি চর্বি গলাতে দারুণ সাহায্য করে এই অ্যাসিড। পনির রান্নার পদ্ধতির ওপর নির্ভর করছে ওজন কমার বিষয়টি।

বেশি তেল-মশলা না দিয়ে বরং বিন্স, লেটুস, পালং শাক দিয়ে তৈরি করতে পারেন পনির। বিন্স, পালং শাক, লেটুসে রয়েছে প্রোটিন, কার্বোহাইড্রেট, ফাইবার, আয়রনের মতো উপাদান। যেগুলো ওজন কমাতে সাহায্য করে।

Full Video