১০৪ বছর বয়সে লিখতে শিখে পরীক্ষা, পেলেন একশোতে ৮৯

ভারতের দক্ষিণাঞ্চলীয় রাজ্য কেরালার কোট্টায়াম জেলার কুট্টিয়াম্মা প্রমাণ। বয়স ১০৪। কেরালা রাজ্য সাক্ষরতা মিশন পরীক্ষায় উত্তীর্ণ হয়েছেন তিনি। বয়স শুনে চমকে উঠছেন সবাই।

এই বয়সে বার্ধক্যের ভারে নুইয়ে যান বেশির ভাগ মানুষই। কিন্তু কুট্টিয়াম্মা জীবনের নতুন অধ্যায় শুরুই করলেন ১০৪ বছর বয়সে। সোমবার এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে সংবাদমাধ্যম ভয়েস অব আমেরিকা এবং রিপাবলিক ওয়ার্ল্ড।

প্রতিবেদন অনুযায়ী, ১০৪ বছর বয়সী কুট্টিয়াম্মা ছোটবেলায় স্কুলের গণ্ডিই পার করতে পারেননি। তবে তিনি পড়তে জানলেও লিখতে পারতেন না। তাই সাক্ষরতা পরীক্ষার প্রস্তুতি নিতে গিয়েই প্রথমে কাগজ-কলমের সঙ্গে পরিচিত হন তিনি।

কুট্টিয়াম্মার বাড়িতে সকাল ও সন্ধ্যার শিফটে ক্লাস হতো। শতবর্ষী এই বৃদ্ধাকে উৎসাহও দিয়েছেন সবাই। সম্প্রতি কোট্টায়ামের আয়রাকুন্নান পঞ্চায়েতের আয়োজনে সাক্ষরতা পরীক্ষা পরিচালনা করা হয়। সেই পরীক্ষায়ই বসেন কুট্টিয়াম্মা। তাতে তিনি শুধু যে পাসই করেছেন তাই নয়, রেকর্ড নম্বরও পেয়েছেন। ১০০-র মধ্যে পেয়েছেন ৮৯!

কেরালার শিক্ষামন্ত্রী ভি শিবাকুট্টি নিজে কুট্টিয়াম্মাকে অভিনন্দন জানিয়েছে এক টুইট বার্তায় বলেছেন, ‘কোট্টায়ামের ১০৪ বছর বয়সী কুট্টিয়াম্মা কেরালা রাজ্য সাক্ষরতা মিশন পরীক্ষায় ১০০ নম্বরের মধ্যে ৮৯ পেয়েছেন।’

‘কুট্টিয়াম্মা দেখিয়েছেন লেখাপড়ার কোনো বয়স হয় না। শ্রদ্ধা এবং আন্তরিক ভালোবাসার সঙ্গে আমি তাকে এবং অন্যান্য নতুন শিক্ষার্থীদের শুভকামনা জানাই।’

Full Video