টি-টোয়েন্টি বিশ্বকাপ – দেখুন বাংলাদেশ দল বিশ্বকাপে চ্যাম্পিয়ন হলে কত টাকা পাবে


টি-টোয়েন্টি বিশ্বকাপ নিয়ে উত্তেজনা ছড়িয়ে পড়েছে ক্রিকেটবিশ্বে। এবার এই উত্তেজনার মাত্রাটা আরও বাড়িয়ে দিল ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা আইসিসি। আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপের প্রাইজমানি ঘোষণা করেছে এই সংস্থাটি। আইসিসি কর্তৃক জানা যায় যে, এবারের চ্যাম্পিয়ন দল পাবে ১.৬ মিলিয়ন মার্কিন ডলার, যা বাংলাদেশি মুদ্রায় প্রায় ১৩ কোটি ৬৯ লাখ টাকা।
চলতি মাসের ১৩ অক্টোবর থেকে শুরু হতে যাচ্ছে টি-টোয়েন্টি বিশ্বকাপের প্রথমপর্বের খেলা। সেখান থেকে দুই গ্রুপের দুটি করে চারটি দল বিশ্বকাপের মূলপর্বে খেলার সুযোগ পাবে। আর দুই গ্রুপে ছয়টি করে মোট ১২টি দলের সমন্বয়ে আগামী ২৩ অক্টোবর শুরু হবে মূলপর্বের খেলা।
বিশ্বকাপ শুরু হওয়ার কদিন আগেই প্রাইজমানি প্রকাশ করেছে আইসিসি। চ্যাম্পিয়ন দল পাচ্ছে ১৩ কোটি ৬৯ লাখ টাকা। আর রানারআপ দল পাবে ৮ লাখ ডলার বা প্রায় ৬ কোটি ৮৪ লাখ ১৪ হাজার ৭২০ টাকা।

আইসিসি সংবাদ বিজ্ঞপ্তির মাধ্যমে টুর্নামেন্টের প্রাইজমানির বিস্তারিত তুলে ধরেছে। সেখানে বলা হয়েছে, সেমিফাইনালে হেরে যাওয়া প্রতিটি দল পাবে ৪ লাখ ডলার করে। বাংলাদেশি মুদ্রায় যার পরিমাণ প্রায় ৩ কোটি ৪২ লাখ ৭ হাজার ৩৬০ টাকা।
বিশ্বকাপে অংশ নিতে যাওয়া ১৬ দলের জন্যই অর্থ পুরস্কার বরাদ্দ থাকছে। আর ২০১৬ বিশ্বকাপের মতই এবারের আসরেও সুপার টুয়েলভে প্রতিটি ম্যাচে জয়ের জন্য থাকছে বোনাস অর্থ। এই রাউন্ডের ৩০টি খেলার প্রতিটিতেই বিজয়ী দল পাবে ৪০ হাজার ডলার। শুধু তাই নয় সুপার টুয়েলভ থেকে বিদায় নেওয়া দলগুলোর জন্যও রয়েছে উপহার। বিদায়ী আটটি দলের প্রত্যেকে ৭০ হাজার ডলার করে পাবে। এই টুর্নামেন্টের মোট প্রাইজমানি ৫.৬ মিলিয়ন ডলার বা ৪৭ কোটি ৮৯ লাখ টাকা।

Full Video