টি-টোয়েন্টি বিশ্বকাপে যে ৪ চমক নিয়ে মাঠে নামবে বাংলাদেশ


সামনেই টি-২০ বিশ্বকাপ। এখন থেকেই আলোচনা শুরু হয়ে গেছে কোন দল কেমন করবে বিশ্বকাপে, কার শক্তির যায়গা কোনটা। বাংলাদেশ এই ফরম্যাটে খুব বেশি ভালো না খেলায় টাইগারদের নিয়ে আলোচনাটাও কম।
তবে জনপ্রিয় সংবাদমাধ্যম উইজডন টি-২০ বিশ্বকাপের এবারের আসরে বাংলাদেশকে ডার্ক হর্স মানছে। সম্প্রতি এক প্রতিবেদন প্রকাশ করে এমনটাই দাবি করেছে জনপ্রিয় এই সংবাদমাধ্যমটি।
তাদের এই দাবির পিছনে যুক্তি হচ্ছে বাংলাদেশের সাম্প্রতিক পারফরম্যান্স। সাম্প্রতি বাংলাদেশ টানা তিনটি সিরিজ জিতে বেশ আলোচনায় এসেছে।
জিম্বাবুয়েকে ওদের মাটিতে সিরিজ হারানোর পর ঘরের মাঠে অস্ট্রেলিয়া-নিউজিল্যান্ডকেও সিরিজ হারিয়েছে টাইগাররা।
বাংলাদেশর এমন আশা জাগানিয়া পারফরম্যানসই তাদেরকে বিশ্বকাপে ডার্ক হর্স মানছে সংবাদমাধ্যম উইজডেন। বাংলাদেশকে ‘ডার্ক হর্স’ বলার পেছনে চারটি কারণও উল্লেখ করেছে তারা।
বাংলাদেশকে ‘ডার্ক হর্স’ বলার পেছনে সাম্প্রতিক ফর্মকে একটি কারণ হিসেবে উল্লেখ করেছে উইজডেন ইন্ডিয়া। সর্বশেষ ১৩ টি-টোয়েন্টির ৯টিতেই জয় পেয়েছে বাংলাদেশ। এমন ফর্ম টাইগারদের বাড়তি আত্মবিশ্বাস দেবে বলে মনে করে সংবাদমাধ্যমটি।
দ্বিতীয় কারণ দেখাতে গিয়ে বাংলাদেশের স্পিন বোলিং অলরাউন্ডারদের টেনেছে তাঁরা। মাঝের সময়টাতে স্পিন বোলিংয়ে কার্যকরী ভূমিকা রাখছেন সাকিব আল হাসান-শেখ মেহেদি হাসানের মতো অলরাউন্ডার। যারা কিনা বোলিংয়ের পাশাপাশি ব্যাট হাতেও দারুণভাবে অবদান রাখছেন।
সাকিব-মেহেদি ছাড়াও স্পিন বিভাগে রয়েছেন নাসুম আহমেদ, আফিফ হোসেন ধ্রুবরা। সাম্প্রতিক সময়ের পারফরম্যান্স স্বপ্ন দেখাচ্ছে নাসুমকে নিয়ে।
সর্বশেষ ১৪ ম্যাচে ৬.২২ ইকনোমি রেটে নিয়েছেন ১৮ উইকেট। যে কারণে এটিকেও শক্তির জায়গা হিসেবে দেখছে তাঁরা।
তৃতীয় কারণ হিসেবে মুস্তাফিজুর রহমানের ফেরাকে উল্লেখ করেছে সংবাদমাধ্যমটি। চলতি বছর ডেথ ওভারে ৭.৫২ ইকনোমি রেটে ১৩ উইকেট নিয়েছেন মুস্তাফিজ।
এ ছাড়া অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ড সিরিজে ৯ ম্যাচে তাঁর শিকার ১৫ উইকেট। সংযুক্ত আরব আমিরাতের উইকেটে বাঁহাতি এই পেসার কতটা ধারালো হতে পারেন সেটাও মনে করিয়ে দিয়েছে তাঁরা।

চতুর্থ ও সর্বশেষ কারণে হিসেবে মাহমুদউল্লাহর অধিনায়কত্বকে টেনেছেন। যেখানে তাঁরা উল্লেখ করেছে যে চাপের মুখে দারুণভাবে নেতৃত্ব দিতে পারেন মাহমুদউল্লাহ। এ ছাড়া ক্রিকেটারদের উজ্জীবিত রাখতেও বেশ পারদর্শী তিনি।

Full Video