১০০ টাকায় বাড়ি!

একটা সুন্দর ছিমছাম গ্রাম। উঁচু উঁচু বাড়িতে ঠাসা এমন শহরে মানুষ চোখে পড়বে হাতেগোনা। তবে অবাক করা ব্যাপার হল গ্রামটিতে চাইলেই বাড়ি কিনতে পারবেন, একেবারে সুলভ মূল্যে। ১০০ টাকায় বাড়ি বাড়ির দাম শুনলেই চোখ ছানাবড়া হয়ে যাবে। কারণ এই শহরে মাত্র এক ইউরো অর্থাৎ বাংলাদেশি টাকায় মাত্র ১০০ টাকায় বিক্রি হচ্ছে এই বাড়িগুলো।ইতালির রোমের কাছের মায়েনজা শহরে এই সুবিধা মিলছে। ভাবা যায়, ১০০ টাকায় পৃথিবীতে কিছুপাওয়া যাক আর না যাক একটা আস্ত বাড়ি কিনে ফেলা যায়।

তবে এখানে শর্তও রয়েছে একটা। এইসব বাড়ির মেরামতের দায়িত্ব যে কিনছেন তারই নিতে হবে। মায়েনজা প্রথম ল্যাটিয়াম অঞ্চল, যেখানে মাত্র এক ইউরোতে বাড়ি বিক্রি শুরু হয়েছে।গ্রামে বসবাসরত নাগরিকদের জীবনমান উন্নত করতে গত বছর থেকে এই স্কিম হাতে নিয়েছে ইতালি। উপজাতিদের আবাসভূমি হিসেবে নৈসর্গিক সৌন্দর্যের শহর মায়েনজা এক দীর্ঘ ইতিহাস আছে।রাজধানীর দক্ষিণে লেপিনি পর্বতের চূড়ায় অবস্থিত মায়েনজা সর্বশেষ শহর হিসেবে ইতালির ‘ওয়ান ইউরো’ হোম প্রজেক্টে যুক্ত হয়েছে।

জানা যায়, শহরের শান্ত নির্জন অঞ্চলে নতুন প্রাণসঞ্চারের উদ্দেশে এই পদক্ষেপ নেওয়া হয়েছে। মায়েনজাতে অন্তত ১০০টি পুরনো বাড়ি আছে, যেগুলো বর্তমানে মেরামত করা প্রয়োজন।মায়েনজাতে বাড়ি কিনলেই যে সেখানে বসবাস করতে হবে, তা নয়। কিন্তু কেউ বাড়ি কিনলে সেটি বসতবাড়ি নাকি রেস্টুরেন্ট হিসেবে ব্যবহার করবে, কিংবা ভিন্ন কাজে ব্যবহার করবে কিনা; সে ব্যাপারে বিস্তারিত পরিকল্পনা পেশ করতে হবে।

একইসঙ্গে তাদের ৫ হাজার ইউরো বা ৫ লাখ টাকা জামানত হিসেবে দিতে হবে। বাড়ি মেরামতের কাজ শেষ হয়ে গেলে তারা এই টাকা আবার ফেরত পাবেন।

Full Video