অভিনব কৌ’শলে নিজের জীবন বাজি রেখে ৩০ ফুটের কিং কোবরা উদ্ধার করে গ্রামের মানুষদের বাঁচালেন যু’বক, ভাইরাল ভিডিও

সাপ প্রকৃতপক্ষে মানুষ শিকার করে না।এবং সাপকে কোনো কারণে উত্তেজিত করা না হলে বা সাপ আঘাতগ্রস্থ না হলে তারা মানুষের সংস্পর্শ এড়িয়ে চলে।ব্যাতিক্রম ছাড়া কনস্ট্রিক্টর ও বিষহীন সাপগুলো মানুষের জন্য কোনো হুমকি নয়।

বিষহীন সাপের কামড় মানুষের জন্য ক্ষতিকর নয়, কারণ তাদের দাঁত মূলত কোনো কিছ আঁকড়ে ধরা ও ধরে রাখার মতো।
বর্ষার পানি মাটির গর্তে ঢুকলে বেঁচে থাকার জন্য সাপ বের হয়ে আসে এবং মানুষকে দংশন করতে পারে।বিষধর সাপ দংশনের লক্ষণগুলো হচ্ছে­ বমি, মাথাঘোরা, কামড়ানোর স্খানে ফোলা, রক্তচাপ কমে যাওয়া, চোখে ডাবল দেখা, ঘাড়ের মাংসপেশী অবশ হয়ে ঘাড় পেছনের দিকে হেলে পড়া।

এমন হলে রোগীকে দ্রুত হাসপাতালে ভর্তি করাতে হবে। হাসপাতালে নেয়ার আগে আক্রান্ত জায়গা নাড়াচাড়া করা যাবে না।হাত বা পায়ে কামড় দিলে হাতের পেছনের দিকে কাঠ বা বাঁশের চটা বা শক্ত জাতীয় কিছু জিনিস রেখে শাড়ির পাড় বা পরিষ্কার কাপড় দিয়ে স্প্লিন্ট তৈরি করে বেঁধে দিতে হবে।

আক্রান্ত জায়গা কাপড় দিয়ে মুড়িয়ে দিতে হবে। লক্ষ রাখবেন বেশি টাইট করে বাঁধা যাবে না। বাঁধলে রক্ত সরবরাহ ব্যাহত হয়ে গ্যাংগ্রিন হতে পারে। বিষ শিরা দিয়ে নয়, লসিকাগ্রন্থি দিয়ে শরীরে ছড়ায়।সাপে কাটা রোগীকে ওঝা-বৈদ্য বা কবিরাজ না দেখিয়ে বিজ্ঞানসম্মত আধুনিক চিকিৎসার জন্য নিকটস্খ হাসপাতালে নিয়ে যান।

আক্রান্ত জায়গায় কাঁচা ডিম, চুন, গোবর কিছুই লাগাবেন না। এতে সেল্যুলাইটিস বা ইনফেকশন হয়ে রোগীর জীবনহানি ঘটতে পারে।সম্প্রতি ভাইরাল হয়েছে এমনই এক সাপের ভিডিও। যেখানে দাবি করা হয়েছে যে, একটি লোক ভারতের সবথেকে বড় কিং কোবরা উদ্ধার করেছেন জল থেকে। ভিডিওটি তে দেখা গেছে জল বেশি না হলেও জলস্রোত ছিল বেশ।

সেখান থেকে একটি বড় কিং কোবরা কে উদ্ধার করেন একটি লোক এবং তারপর সেটি বনে ছেড়ে দেন তিনি।ভিডিওটিতে বলা হয় তিনি এর আগে এমন ১৫০ টি কিং কোবরা উদ্ধার করেছেন। গ্রামের লোকদের সাপটির ছবি নিতেও দেখা যায় ভিড় করে।

Full Video