এক গান গেয়ে দরিদ্র ঘরের শিশু সহদেব গোটা ভারত মাতাচ্ছে

ইন্টারনেট দুনিয়া দাপিয়ে বেড়াচ্ছে বাদশা-সহদেবের ‘বাচপান কা পেয়ার। ইউটিউব, ফেসবুক কিংবা ইনস্টাপাড়ার ট্রেন্ডিং লিস্টে এক নম্বরে রয়েছে ওই গানটি। এই গানটি নাকি ২০ কোটির ওপরে মানুষ দেখেছেন, ভারতের একটি গণমাধ্যম এমনটাই জানাচ্ছিল। কিন্তু যাচাই করে দেখা গেল, বাদশার মুক্তি পাওয়া গানটি ইতিমধ্যে ছয় কোটির মতো মানুষ দেখেছেন।এ ছাড়া ইউটিউবে আনুমানিক আরো ১০ কোটির মতো এই গানের নানা ভার্সন দেখেছেন। আরো নানা মাধ্যমে হিসাব করলে হয়তো ২০ কোটি পেরিয়ে যাচ্ছে। এই সংখ্যা বাংলাদেশের জনসংখ্যার চেয়েও বেশি। অথচ বিস্ময়কর হলেও সত্য, সহদেবের বয়স মাত্র ১২।

গোটা ভারত এখন ‘বাচপান কা পেয়ার’ গানে মেতেছে। শুধু তাই নয়, রানু মণ্ডলও চেষ্টা করেছেন এই গান কণ্ঠে তোলার। না, লাভ হয়নি সেভাবে।’অনেকে গানটি রিপিট মোডে রেখেছেন। মিউজিক ভিডিওটিতে এই মুহূর্তে লাইকের সংখ্যা প্রায় ৪ মিলিয়ন। আট থেকে আশির মুখে মুখে ফিরছে, ‘জানে মেরি জানেশন…’। বাদশার চ্যানেলে ৫৮ মিলিয়ন।

মূলত সংগীতশিল্পী বাদশা সহদেবকে নিয়ে নতুন গান বানানোর পর এই ঝড় ওঠে। নিজের সোশ্যাল মিডিয়ায় বচপন কা পেয়ার গেয়ে ট্রেন্ডে গা ভাসানোর সময়ই বাদশা জানিয়েছিলেন, সহদেবের সঙ্গে এই গানের ডুয়েট গাইতে চান। সেই কথাই রেখেছেন তিনি। সহদেব দির্দো, বাদশা ছাড়াও আস্থা গিল ও রিকোর সঙ্গে রীতিমতো মিউজিক ভিডিও আকারে কার্যত নতুন মোড়কে পেশ করা হয়েছে ইন্টারনেট জুড়ে ছড়িয়ে থাকা গানটিকে।

কিন্তু কে এই সহদেব? কিভাবে এত আলোচনায়?দুই বছর আগে ২০১৯ সালে একদিন স্কুলের এক স্যার সহদেবকে বলেন, রাজস্থানের লোকসংগীত বাচপান কা পেয়ার গানটা গাইতে। সহদেব স্কুল ইউনিফর্ম পরেই গানটা গায়। আর সেই শিক্ষক সহদেবের গানটি রেকর্ডিং করেন। পরে তিনি সোশ্যাল মিডিয়ায় সেটা শেয়ারও করেন। কিন্তু গত দুই বছর এই ভিডিওটা ভাইরাল হয়নি। কিন্তু বাদশা এই গানটি মিক্স করে সোশ্যাল মিডিয়ায় আপলোড করতেই চারদিকে খোঁজ পড়ে যায় গানের গলা যার, সেই শিশু শিল্পী কে? যার পর খোঁজ মেলে ভারতের ছত্তিশগড়ের সুকমা জেলার ছিন্দগড় ব্লকের বাসিন্দা সহদেবের।

ইন্ডিয়ান আইডলে সহদেবকে নিয়ে যাওয়া হয় অতিথি করে, এমনকি ছত্তিশগড়ের মুখ্যমন্ত্রী ভূপেশ বাঘেলও টুইট করেন ‘বাচপন কা পেয়ার!’ যার পরে তিনি দেখাও করেন সহদেবের সঙ্গে। মুখ্যমন্ত্রীর পাশে দাঁড়িয়ে সহদেব তার ভাইরাল গানটি আরো একবার গায়ও। সম্প্রতি একটি গাড়ি প্রস্তুতকারী সংস্থা খুদে সহদেবকে একটি গাড়ি ও আর্থিক পুরস্কারও দিয়েছে। তবে তার পরেই এসেছে নতুন আরো একটি মোড়ক।

বলিউডের অন্য তারকারাও বচপন কা পেয়ার থেকে মুখ ঘুরিয়ে থাকতে পারছেন না। জনপ্রিয় কমেডিয়ান ভারতী সিং ইতিমধ্যে সোশ্যাল মিডিয়ায় পোস্ট করেছেন বাচপান কা পেয়ার। টেলিভিশন শো অনুপমার অভিনেত্রী রূপালি গঙ্গোপাধ্যায়ও তাঁর নিজের ভার্সনে বচপন কা পেয়ার সোশ্যাল মিডিয়ায় শেয়ার করেছেন। আর সোশ্যাল মিডিয়া জুড়ে তো গানটি নিয়ে মিমের ছড়াছড়ি। কেউ বচপন কা পেয়ার লিখে জিলিপির ছবি দিচ্ছেন। কেউ বা বচপন কা পেয়ার বলে ছোটবেলায় খাওয়ার চকোলেট ক্যান্ডির ছবি পোস্ট করছেন। সব মিলিয়ে সোশ্যাল মিডিয়া এখন মেতে রয়েছে বচপন কা পেয়ার নিয়ে। অবশ্যই ছত্তিশগড়ের ছোট্ট সহদেবের জন্য।

এবার বাদশার সঙ্গে ‘বচপন কা পেয়ার’-এর ডুয়েট গাইলেন সহদেব। আর বলাই বাহুল্য, নেটিজেনরা নতুন করে ফের মজেছেন যে গানে। কোটি কোটি মানুষ দেখছে, শুনছে আর মজেছে গানে।

আর এই গানটিকেও রানু মণ্ডল নতুন করে বেছে নিলেও বা রানু মণ্ডলকে দিয়ে গাইয়ে ইন্টারনেটে ছাড়লেও সাড়া মেলেনি তেমন।

Full Video