কখন শুরু হবে বাংলাদেশ-অস্ট্রেলিয়ার লড়াই?

আর মাত্র দুদিন। এরপরই মাঠে গড়াবে বাংলাদেশ ও অস্ট্রেলিয়ার মধ্যে পাঁচ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ। এই মুহূর্তে রাজধানীর একটি পাঁচতারকা হোটেলে কোয়ারেন্টিনে আছেন দুদলের ক্রিকেটারেরা। আজ শনিবার শেষ হবে কোয়ারেন্টিনের মেয়াদ।

এরই মধ্যে করোনা টেস্টে সবাই নেগেটিভ হয়েছেন। তাই, কাল থেকেই মাঠের অনুশীলনে নেমে পড়বেন ক্রিকেটারেরা। আগামীকাল রোববার সকাল ১০টায় অনুশীলন করবেন বাংলাদেশ দলের ক্রিকেটারেরা। বিকেল ৪টা থেকে অনুশীলন করবেন অস্ট্রেলিয়ান ক্রিকেটারেরা। এরপর দুদলের চূড়ান্ত লড়াই শুরু আগামী ৩ আগস্ট।

আজ শনিবার টি-টোয়েন্টি সিরিজ শুরুর সময় জানিয়েছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। ম্যাচগুলো শুরু হবে বাংলাদেশ সময় সন্ধ্যা ৬টায়। সবগুলো ম্যাচ অনুষ্ঠিত হবে মিরপুর শেরেবাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে।

এর আগে ম্যাচের দিনক্ষণ জানিয়েছিল বিসিবি। অস্ট্রেলিয়া সিরিজের প্রথম ম্যাচ আগামী ৩ আগস্ট। দ্বিতীয় ম্যাচটি হবে পরদিনই। পরের তিন ম্যাচ হবে যথাক্রমে ৬, ৭ ও ৯ আগস্ট।

বাংলাদেশ সফরে আসার আগে অনেকগুলো শর্ত দিয়েছিল অস্ট্রেলিয়া। এর মধ্যে প্রধান শর্ত হচ্ছে এক ভেন্যুতে সব ম্যাচ আয়োজন করা। তাই সবগুলো ম্যাচই হচ্ছে মিরপুর শেরেবাংলা স্টেডিয়ামে।

পুরো হোটেল আইসোলেশন করে থাকার কথা জানিয়েছে অস্ট্রেলিয়া। সেটাও মানা হয়েছে। রাজধানীর একটি পাঁচ তারকা হোটেলে জৈব-সুরক্ষা বলয়ে থাকছেন তাঁরা। সুতরাং যতদিন ক্রিকেটারেরা থাকবেন, ততদিন হোটেলের রেস্টুরেন্ট, সুইমিংপুল সাধারণ অতিথিরা ব্যবহার করতে পারবেন না। এ ছাড়া ভেন্যু এবং আসা-যাওয়ার পথেও থাকবে কড়া নিরাপত্তা।

এখানেই শেষ নয়। এই সিরিজ চলাকালীন মাঠে প্রবেশ নিয়েও আছে নানা নিষেধাজ্ঞা। আগামীকাল থেকে ক্রিকেটারদের অনুশীলন শুরু। এর আগেই গতকাল থেকে বন্ধ শেরেবাংলার ফটকগুলো। সাংবাদিকদের প্রবেশেও আছে নিষেধাজ্ঞা। মোট কথা গতকাল ও আজ সাংবাদিকদের মাঠে প্রবেশ নিষেধ। এ ছাড়া মাঠে এবার ক্যামেরাম্যান থেকে নিয়েও নিষেধাজ্ঞা আছে বলে জানা যায়।

জিম্বাবুয়ে সফরে তিন সিরিজ জয়ের স্বস্তি নিয়ে অস্ট্রেলিয়া মিশন শুরু করবে বাংলাদেশ। এই সিরিজের আগে জিম্বাবুয়েতে একমাত্র টেস্ট সিরিজে জিতেছে ১-০ ব্যবধানে। ওয়ানডে সিরিজ জিতেছে ৩-০ ব্যবধারে। আর টি-টোয়েন্টি মাহমুদউল্লাহরা জয় পেয়েছেন ২-১ ব্যবধান। টানা তিন সিরিজে জয়ের স্বস্তি নিয়ে এবার ঘরের মাঠে অসিদের মোকাবিলা করবে বাংলাদেশ।

Full Video