মোংলায় বিক্রির জন্য আনা ৭৩ সন্ধি কচ্ছপ উদ্ধার

বাগেরহাটের মোংলা থেকে ৭৩টি সন্ধি কচ্ছপ উদ্ধার করা হয়েছে। মিঠাপানির এই কচ্ছপগুলো কেটে বিক্রির জন্য আনা হয়েছিল বলে জানান বিক্রেতা। গতকাল সোমবার সন্ধ্যায় মোংলার দিগরাজ বাজারসংলগ্ন আপাবাড়ী এলাকায় বন বিভাগের বন্য প্রাণী অপরাধ নিয়ন্ত্রণ ইউনিট ও কোস্ট গার্ডের যৌথ অভিযানে কচ্ছপগুলো উদ্ধার হয়। এ সময় মনোজ রায় (৩০) নামের এক কচ্ছপ বিক্রেতাকে আটক করা হয়।

মনোজ রায় গোপালগঞ্জের কোটালীপাড়া উপজেলার নারকেলবাড়িয়া গ্রামের মঙ্গল চন্দ্র রায়ের ছেলে।বন্য প্রাণী আইন অনুযায়ী, কচ্ছপ ক্রয়-বিক্রয় দণ্ডনীয় অপরাধ। কচ্ছপ উদ্ধারের ঘটনায় আটক মনোজ রায়কে রাতেই ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে দুই হাজার টাকা জরিমানা করেন মোংলা উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) কমলেশ মজুমদার।

বন্য প্রাণী ব্যবস্থাপনা বিভাগ খুলনা কার্যালয়ের মৎস্য বিশেষজ্ঞ মো. মফিজুর রহমান চৌধুরী প্রথম আলোকে বলেন, আইন সম্পর্কে ধারণা না থাকা এবং প্রথমবার অপরাধ করায় ভ্রাম্যমাণ আদালত দুই হাজার টাকা জরিমানা করেন। একই সঙ্গে উদ্ধার সন্ধি কচ্ছপগুলো বাগেরহাটের হজরত খানজাহানের (র.) মাজারসংলগ্ন দিঘিতে অবমুক্ত করার নির্দেশ দেন।

এই কর্মকর্তা বলেন, সন্ধি প্রজাতির কচ্ছপগুলো মিষ্টি পানির। লোনাপানির হলে এগুলোকে করমজল বা সুন্দরবনে অবমুক্ত করা যেত। সংশ্লিষ্টদের সঙ্গে কথা বলে আজ মঙ্গলবার কচ্ছপগুলো খানজাহানের মাজারের দিঘিতে ছাড়া হবে।

মোংলার কোস্ট গার্ড পশ্চিম জোনের স্টাফ অফিসার (অপারেশন) লে. এম মামুনুর রহমান বলেন, গোপন সংবাদের ভিত্তিতে দিগরাজের আপাবাড়ী এলাকায় অভিযান চালিয়ে একটি ছালার বস্তায় থাকা ৭৩টি সন্ধি কচ্ছপসহ ওই ব্যক্তিকে আটক করা হয়। কচ্ছপগুলোর ওজন প্রায় ৭৮ কেজি। আটক মনোজ রায় দাবি করেন, এগুলো তিনি ২৫ হাজার টাকায় কিনে মোংলার দিগরাজ এলাকায় বিক্রির জন্য এনেছিলেন।

এর আগে গত ১২ জানুয়ারি খুলনার বটিয়াঘাটা উপজেলার একটি বাজার থেকে ৫৩টি এবং গত ৬ জানুয়ারি বাগেরহাটের চিতলমারী উপজেলার মাছবাজার থেকে ৩৯টি কচ্ছপ উদ্ধার করা হয়। ২০১৮ সালের জানুয়ারিতে ভারতে পাচারকালে খুলনা থেকে ৪৯৪টি কচ্ছপ উদ্ধার করা হয়েছিল।

প্রাণী বিশেষজ্ঞদের ভাষ্য, আগে দেশের সব জলাশয়ে সন্ধি কচ্ছপ দেখা গেলেও এখন এর সংখ্যা কম। শুকনো মৌসুমে মাছ ধরার জন্য খাল-বিল, হাওর-বাঁওড় সেচ করলেই দেখা মিলত এই জাতের কচ্ছপের। বর্তমানে এগুলো বিপন্ন।

বাংলাদেশের বন্য প্রাণী (সংরক্ষণ ও নিরাপত্তা) আইনের তফসিল-২ অনুযায়ী এই প্রজাতি সংরক্ষিত। বাংলাদেশ ছাড়াও নেপাল, পাকিস্তান, ভারত, মিয়ানমার ও শ্রীলঙ্কাতে সন্ধি কচ্ছপ আছে। মার্চ থেকে আগস্ট পর্যন্ত এদের প্রজনন মৌসুম। মিঠাপানির কচ্ছপ হওয়ায় ডিম দিতে ওই সময় এরা ডাঙায় ওঠে।

Full Video