দেশের বেশির ভাগ অঞ্চলে মাঝারি বৃষ্টি হতে পারে

আবহাওয়া অধিদপ্তরের পূর্বাভাস বলছে, চলতি মাসের শুরু থেকে মৌসুমি বায়ু কিছুটা দুর্বল হয়ে পড়েছিল। এক সপ্তাহ ধরে দেশের বেশির ভাগ এলাকায় বৃষ্টি প্রায় বিদায় নিয়েছিল বলা যায়। গতকাল শনিবার থেকে আবারও বৃষ্টি বাড়তে থাকে। রাজধানীর আকাশে দুপুরের পর থেকে মেঘের আনাগোনা বেড়ে গেলেও বৃষ্টি হয়েছে মাত্র চার মিলিমিটার। আর দেশের সবচেয়ে বেশি বৃষ্টি হয়েছে নেত্রকোনায় ১৫৩ মিলিমিটার।

আর রাজধানীতে চার মিলিমিটার বৃষ্টি ঝরেছে। রংপুর, চট্টগ্রাম ও ময়মনসিংহ বিভাগে বৃষ্টি ছিল বেশি। এই বিভাগগুলোর কোথাও কোথাও ভারী থেকে অতি ভারী বৃষ্টির সম্ভাবনা আছে।

এ ব্যাপারে আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদ শাহিনুল ইসলাম প্রথম আলোকে বলেন, মৌসুমি বায়ু শক্তিশালী হয়ে ওঠায় বৃষ্টি বেড়েছে। আগামী কয়েক দিন ময়মনসিংহ ও রংপুর বিভাগে বৃষ্টি বেশি হতে পারে। অন্য এলাকাগুলোতে বৃষ্টি হবে, তবে দিনব্যাপী অঝোর ধারায় বৃষ্টির সম্ভাবনা কম।

এদিকে আবহাওয়া অধিদপ্তরের দীর্ঘমেয়াদি পূর্বাভাস বলছে, চলতি মাসের বাকি সময়জুড়ে মৌসুমি বায়ু মাঝারি মাত্রায় শক্তিশালী থাকবে। তবে মাসের শেষ দিকে বৃষ্টি বেড়ে যেতে পারে। দেশের অনেক এলাকায় ভারী থেকে অতি ভারী বৃষ্টির সম্ভাবনা আছে। ওই সময়ে দেশের উত্তরাঞ্চলে বন্যা শুরু হতে পারে।

আজ রোববার বৃষ্টির সঙ্গে দমকা হাওয়া বয়ে যেতে পারে। তবে সবচেয়ে বেশি বৃষ্টি হতে পারে রংপুর বিভাগ। দেশের উজানে ভারতের পশ্চিমবঙ্গ, আসাম ও মেঘালয়ে বৃষ্টি অনেক বেশি হতে পারে। ফলে সেখান থেকে বৃষ্টির পানি ঢল হয়ে তিস্তা ও ব্রহ্মপুত্র নদ দিয়ে বাংলাদেশের উত্তরাঞ্চলের জেলাগুলোতে প্রবেশ করতে পারে। ফলে ওই দুই নদ-নদীর অববাহিকার নিম্নাঞ্চল প্লাবিত হয়ে বন্যা হতে পারে।

Full Video