ঢাকায় হাট শুরুর আগেই আসছে গরু, আশপাশে চলছে পরিচর্যা

ঢাকার দুই সিটি করপোরেশনের সিদ্ধান্ত অনুযায়ী নগরীর বিভিন্ন জায়গায় ১৭ জুলাই থেকে কোরবানির পশুর হাট শুরু হবে। কিন্তু তিন-চারদিন আগে থেকেই রাজধানীতে গরু আনতে শুরু করেছেন খামারি ও ব্যবসায়ীরা। তবে এখনো হাটের জন্য নির্ধারিত মূল মাঠে গরু রাখার সুযোগ পাচ্ছেন না তারা।

ফলে বাধ্য হয়ে আশপাশের বিভিন্ন জায়গায় গরু রাখছেন। আগামী বৃহস্পতিবার হাট চালুর অপেক্ষায় সময় পার করছেন গরু নিয়ে আসা খামারি ও ব্যবসায়ীরা।

গরুর স্বাস্থ্য ঠিক রাখতে পরিচর্যায় ব্যস্ত সময় পার করছেন ব্যবসায়ীরা। কেউ গরুর জন্য খাবার তৈরি করছেন কেউবা গরুকে গোসল করাচ্ছেন। গরুর শরীর যাতে চকচকে দেখা যায়, সেজন্য সরিষার তেলও মাখানো হচ্ছে।

মঙ্গলবার (১৩ জুলাই) রাজধানীর শাহজানপুর হাটের আশপাশ ঘুরে এমন দৃশ্য দেখা গেছে।যশোরের অভয়নগর থেকে ইতিমধ্যে ৪৬টি গরু এনেছেন এক ব্যবসায়ী। লকডাউনের ভেতরে ঢাকায় আসতে তেমন কোনো সমস্যা হচ্ছে না বলে জানান তিনি। মাঝে মাঝে গ্রাহক আসছেন বলেও জানান। তবে তারা দরদাম করে চলে যাচ্ছেন।

হাট ডেকোরেটের কাজে দায়িত্বরত মোকাম্মেল হোসেন জানান, করোনার কারণে অনেক হাট কমিয়ে দেয়া হয়েছে। তাই শাহজানপুর হাটে এবার ব্যাপক চাপ পড়তে পারে।শাহজাহানপুর হাটের ইজাদার কামরুজ্জাজামান বাবু বলেন, ‘সরকার যেভাবে সময় নির্ধারণ করে দিয়েছে, তাতে আমরা সমস্যায় পড়ে যাব। কারণ অল্প সময়ে যখন বেশি গরু আসবে, তখন তো আর জায়গা দিতে পারব না।’

তিনি বলেন, ‘আমরা তো আর সরকারি নির্দেশের বাইরে যেতে পারি না। অল্প সময়ের মধ্যে কেমন ব্যবসা হবে, তা নিয়ে দুশ্চিন্তায় আছি। মাত্র চারদিনে আর কত বেচা-বিক্রি হবে।’

Full Video