হাট শুরুর ৫ দিন আগেই রাজধানীতে কোরবানির পশু

রাজধানীর দুই সিটি করপোরেশনের সিদ্ধান্ত মোতাবেক আগামী ১৭ জুলাই থেকে ঢাকায় কোরবানির পশুর হাট বসবে। চলবে ঈদের দিন ২১ জুলাই পর্যন্ত অর্থাৎ পাঁচ দিনের জন্য হাট বসার কথা। আর ইজারাদাররা পশু বিক্রি শুরুর দুইদিন আগে হাটগুলোর প্রস্তুতি নেয়ার সুযোগ পাবেন। দুই সিটি করপোরেশনের ইজারা দেয়া ১৯টি অস্থায়ী হাটের কাজ প্রায় শেষের দিকে।

সে হিসেবে পশুর হাট বসতে এখনো প্রায় পাঁচদিন বাকি রয়েছে। তবে এরই মধ্যে হাটগুলোতে কোরবানির পশু আসতে শুরু করেছে। হাটে আসা পশুগুলোকে ব্যাপারীরা তাদের পছন্দ মতো স্থানে রাখতেই আগে নিয়ে আসা। এতে ক্রেতার নজরে আসবে পশু, বিক্রিও হবে দ্রুত, বলছেন ব্যাপারীরা। মঙ্গলবার (১৩ জুলাই) রাজধানীর আফতাবনগর ও খিলগাঁও শাহজাহানপুর মৈত্রী মাঠে এ চিত্র চোখে পড়ে।

এবারের কোরবানির পশুর হাটে সবাইকে স্বাস্থ্যবিধি পালনসহ ইজারাদারদের দেয়া হয়েছে বেশ কিছু শর্ত। হাট পরিচালনার জন্য আরও ৪৬টি শর্ত মানতে হবে। আগামী ২১ জুলাই দেশে অনুষ্ঠিত হবে প্রবিত্র ঈদুল আজহা।
হাটের বেঁধে সময়ের চার/পাঁচদিন আগে পশু নিয়ে আসা নিয়ে কথা হয় ব্যাপারীদের সঙ্গে। তারা জাগো নিউজকে বলেন, তাদের আরও অনেক পশু এসব বাজারে আসবে। এখন মূলত ভালো মানের জায়গায় পশু রাখতে নিদির্ষ্ট জায়গাটি ধরে রাখা।

তবে হাটের মূল মাঠে এখনই গরু রাখতে দিচ্ছেন না মাঠের ইজারাদার। মাঠের সেচ্ছাসেবীরা মাঠের পাশে আপাতত গরু রাখার ব্যবস্থা রেখেছেন। ১৬ জুলাই থেকে তারা মাঠে পশু নামতে দেবেন বলে জানান।এ নিয়ে ঝিনাইদহ শৈলকূপার ব্যাপারী হানিফ জাগো নিউজকে বলেন, ‘এবারের সময়টাতে বর্ষা লেগে আছে। বাজারের উঁচু স্থানে পশু রাখতে চাই। এজন্য আগেই চলে এসেছি।’ তিনি শাহজাহানপুর বাজারে ১৬টি গরু এনেছেন, তাদের আরও ২১টি গরু এ মাঠে আসবে বলে জানান।

একই কথা জানান অপর ব্যাপরাী চুয়াডাঙ্গার সরোজগঞ্জ থেকে আসা আসলাম। তিনি বলেন, ‘আমাদের আরও অনেক গরু আসবে। আফতাবনগরেও আজ এসেছে কিছু। সামান্য গরু এনে জায়গাটি দখলে রাখছি এখন। যাতে পরবর্তী পশু এলে এসব জায়গাতে রাখা যায়।

Full Video