ভাত তৈরির আগে চাল কেন জলে ভিজিয়ে রাখতে হয়, জানেন…

সাদা ছোট চাল (Rice) জলে ভিজিয়ে রাখার পক্ষে ভালো। তবে বিরিয়ানি অথবা পোলাও রান্না করার জন্য বাসমতী চাল জলে ভিজিয়ে রাখা ঠিক নয়। চাল থেকে হয় ভাত (Rice)। রান্নার পদ্ধতিটাও সহজ। ভাত রান্না (Rice) করতে হলে আমরা প্রথমে চাল ধুয়ে নিই এবং মাইক্রোওয়েভে সময় ঠিক করে বসিয়ে দিলেই তৈরি হয়ে যায় ভাত (Rice)।
এই সময় ডিজিটাল ডেস্ক: চাল থেকে হয় ভাত (Rice)। রান্নার পদ্ধতিটাও সহজ। ভাত রান্না (Rice) করতে হলে আমরা প্রথমে চাল ধুয়ে নিই এবং মাইক্রোওয়েভে সময় ঠিক করে বসিয়ে দিলেই তৈরি হয়ে যায় ভাত (Rice)।
আগে মা, ঠাকুমারা চালকে ভালো করে জলে ভিজিয়ে রাখতেন তারপর সেই চাল কম আঁচে রান্না করতেন। জানেন কি রান্নার আগে চাল জলে ভিজিয়ে রাখা কেন জরুরি?

গবেষণার পর একদল বিজ্ঞানী বলছেন, লাখ লাখ মানুষ ভুল পদ্ধতিতে ভাত (Rice) রান্না করছে। আর ওই ভাত খেয়ে অনেকে পড়ছেন ঝুঁকিতে। কিন্তু ভাত (Rice) রান্না করতে গিয়ে পদ্ধতিগত একটু ভুলের কারণে নিজেদের বিপদ ডেকে আনতে পারে যে কেউ।

আয়ারল্যান্ডের একদল গবেষক এমনটাই দাবি করেছেন। গবেষণার ওই প্রতিবেদনে বলা হয়েছে, ভুল পদ্ধতিতে রান্না করা ভাত (Rice) খাওয়া হলে নিজের অজান্তেই শরীরে প্রবেশ করছে বিষ। শরীরে বাসা বাঁধছে ডায়াবেটিস ও ক্যানসারের মতো ব্যাধি। আয়ারল্যান্ডের বেলফাস্টের কুইন্স ইউনিভার্সিটির একদল গবেষকদের তাঁদের গবেষণায় এমনটাই দাবি করেছেন। তাঁরা জানাচ্ছেন, জমিতে চাষবাদের সময় কীটনাশক ও রাসায়নিক দ্রব্য ব্যবহার করা হয়। রান্নার পদ্ধতি ঠিক না হলে মারাত্মক বিষ শরীরে ঢুকছে। পাত্রে জল দিয়ে চাল ভিজিয়ে রাখার পরই তা রান্না করা উচিত।সাদা ছোট চাল জলে ভিজিয়ে রাখার পক্ষে ভালো। তবে বিরিয়ানি অথবা পোলাও রান্না করার জন্য বাসমতী চাল জলে ভিজিয়ে রাখা ঠিক নয়। রান্নার সময়ই এই ধরনের চাল (Rice) অনেকটা জল শোষণ করে তাই রান্নার আগে বেশীক্ষণ চাল জলে ভিজিয়ে রাখলে চাল সহজে ভেঙে যায়।

Full Video