কাদের ফুসফুসের ক্যানসার হওয়ার সম্ভাবনা বেশি?

ফুসফুস মানবদেহের একটি বড় অঙ্গ। এর মাধ্যমে আমরা শ্বাসপ্রশ্বাস নিয়ে থাকি। আমাদের বুকের দুপাশে দুটি ফুসফুস অবস্থিত, যার মাঝে হার্ট রয়েছে। করোনাকালে ফুসফুসের যত্ন সম্পর্কে আরও সচেতন হওয়া উচিত। কাদের ফুসফুসের ক্যানসার হওয়ার সম্ভাবনা বেশি? এনটিভির নিয়মিত স্বাস্থ্যবিষয়ক অনুষ্ঠান স্বাস্থ্য প্রতিদিনের একটি পর্বে এ বিষয়ে বিস্তারিত জানিয়েছেন ডা. রকিব উদ্দিন আহমেদ। অনুষ্ঠানটি সঞ্চালন করেন ডা. সামিউল আওয়াল স্বাক্ষর।

ডা. রকিব উদ্দিন আহমেদ বলেন, ফুসফুসের ক্যানসার আমাদের অন্যান্য ক্যানসারের মতো বেশির ভাগ বয়স্কদের হয়ে থাকে। ফুসফুসের ক্যানসার আরলি স্টেজে তুলনামূলক কম হয়। এটির একেবারে প্রধান এবং প্রধানতম কারণ হচ্ছে স্মোকিং। যেকোনো পর্যায়েই হোক না কেন, তামাক এবং তামাকজাতীয় দ্রব্যাদি সেবন, সেটা স্মোকিংই হোক, পান-জর্দা খাওয়াই হোক, তামাক বলতে আমি সব পর্যায়ের তামাক সেবনকে বোঝানোর চেষ্টা করছি। এর বাইরে অ্যালকোহলও রয়েছে। এ ছাড়া আমাদের দেশে আরও কিছু ভাবে ফুসফুসের ক্যানসার হতে পারে। এটি যারা খনিতে কাজ করে, তাদের হতে পারে।

ডা. রকিব উদ্দিন আহমেদ আরও বলেন, আমাদের বাংলাদেশে আরও একটি ক্যানসারের কারণ আছে, সেটি হচ্ছে আর্সেনিক। আমাদের দেশের অনেক এলাকাতে আর্সেনিক আছে। এই আর্সেনিকের কারণে ফুসফুসের ক্যানসার হতে পারে। এটিও আমাদের মাথায় রাখতে হবে। আর কিছু প্রাকৃতিক গ্যাস, এ সব জায়গা থেকেও হতে পারে। তবে এর মেজর কারণ হচ্ছে, ধূমপান এবং তামাকজাতীয় জিনিস সেবন।

Full Video